Home / Immigration / যুক্তরাষ্ট্রে ফের চালু হল গ্রিন কার্ড

যুক্তরাষ্ট্রে ফের চালু হল গ্রিন কার্ড

করোনা মহামারীর অজুহাত দেখিয়ে গত বছর বিদেশিদের গ্রিন কার্ডের উপর নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। এই ঘোষণাকে ভিত্তিহীন মন্তব্য করে বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রে আবারও চালু করলো গ্রিন কার্ড।

এখন থেকে দেশটিতে গ্রিন কার্ডের জন্য আবারও আবেদন করতে পারবেন বৈধ অভিবাসীরা। গত বুধবার এক ঘোষণায় গ্রিন কার্ড বিষয়ে জারি করা ট্রাম্পের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘বৈধ অভিবাসীদের জন্য দরজা বন্ধ করে দেওয়া যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য সুবিধাজনক নয়। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে যুক্তরাষ্ট্র।

ট্রাম্পের নীতি যুক্তরাষ্ট্রের থাকা পরিবারগুলোকে তাদের প্রিয়জনদের থেকে আলাদা করেছে। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রের বাণিজ্য আর অর্থনীতিরও ক্ষতি করেছে।’

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে বেকারত্ব বাড়ায় গ্রিন কার্ডে নিষেধাজ্ঞা দেন ট্রাম্প। সবশেষ ট্রাম্পের এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন বাইডেন। এর ফলে যুক্তরাষ্ট্রের বৈধ অভিবাসীরা এখন থেকে গ্রিন কার্ড সংগ্রহ করে দেশটিতে বসবাস করতে পারবেন।

যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্প বৈধ অভিবাসীদের স্থায়ী বসবাসের জন্য যে জটিলতা সৃষ্টি করেছিলেন তা কেটে গেছে। এখন থেকে দেশটিতে গ্রিন কার্ডের জন্য আবারও আবেদন করতে পারবেন অভিবাসীরা। গত বুধবার এক ঘোষণায় গ্রিন কার্ড বিষয়ে জারি করা ট্রাম্পের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, বৈধ অভিবাসীদের জন্য দরজা বন্ধ করে দেওয়া যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য সুবিধাজনক নয়। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে যুক্তরাষ্ট্র।

এছাড়া ট্রাম্প যে যুক্তিতে অভিবাসীদের জন্য এই সুবিধা বন্ধ করে দিয়েছিলেন তা ভিত্তিহীন বলে মন্তব্য করেন বাইডেন। তিনি বলেন, ট্রাম্পের নীতি যুক্তরাষ্ট্রের থাকা পরিবারগুলোকে তাদের প্রিয়জনদের থেকে আলাদা করেছে। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রের বাণিজ্য আর অর্থনীতিরও ক্ষতি করেছে।

উল্লেখ্য, গত বছর বিদেশিদের গ্রিন কার্ড দেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। করোনা মহামারির অজুহাতে তিনি এই নিষেধাজ্ঞা দেন। তখন তার যুক্তি ছিল, করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে বেকারত্ব বাড়ছে। এজন্য আগে মার্কিনীদের রক্ষা করা প্রয়োজন। তাই তিনি গ্রিন কার্ডে নিষেধাজ্ঞা দেন। সবশেষ ট্রাম্পের এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন বাইডেন। এর ফলে যুক্তরাষ্ট্রের বৈধ অভিবাসীরা এখন থেকে গ্রিন কার্ড সংগ্রহ করে দেশটিতে বসবাস করতে পারবেন।

সূত্র: দ্যা গার্ডিয়ান, বিডি প্রতিদিন, কালের কণ্ঠ।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *